May 12, 2021, 2:39 am

সংবাদ শিরোনাম

‘প্লাজমা থেরাপি’ নিয়েছেন জাফরুল্লাহ : খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী

image_pdfimage_print
এন.কে.টেলিভিশন ডেক্স: করোনাভাইরাসে আক্রান্ত জাফরুল্লাহ চৌধুরী ‘প্লাজমা থেরাপি’ নিয়েছেন; তিনি বলেছেন, প্রধানমন্ত্রী তার শারীরিক অবস্থার খোঁজ- খবর নিয়েছেন। ডা. জাফরুল্লাহ সোমবার বলেছিলেন, তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি করা কিট দিয়ে পরীক্ষা করে তিনি করোনাভাইরাস সংক্রমণের বিষয়টি ‘নিশ্চিত’ হন।
মঙ্গলবার ( ২৬ মে) বিকালে তিনি প্লাজমা থেরাপি নেন বলে জাফরুল্লাহ জানিয়েছেন। কোভিড-১৯ রোগের চিকিৎসায় সুস্থ হওয়া ব্যক্তিদের দেহ থেকে রক্তরস বা প্লাজমা নিয়ে আক্রান্ত ব্যক্তির দেহে পরীক্ষামূলক প্রয়োগ বাংলাদেশেও সম্প্রতি শুরু হয়েছে। এর মধ্য দিয়ে আক্রান্ত ব্যক্তির দেহে এন্টিবডি তৈরি হয়ে তা সেরে ওঠায় ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। ৭৯ বছর বয়সী জাফরুল্লাহ বলেন, “আমি আজকে বিকালে ‘ও’ পজেটিভ ব্লাড গ্রুপের ২০০ এমএল প্লাজামা  নিয়েছি। এখন আমি ভালো অনুভব করছি।” গণস্বাস্থ্য উদ্ভাবিত ‘জিআর কোভিড-১৯ ডট ব্লট কিট’ নামের ওই র্যাগপিড টেস্টিং কিট এখনও সরকারের ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন পায়নি।
বাংলাদেশে এখন পর্যন্ত কেবল রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) পদ্ধতিতেই করোনাভাইরাস পরীক্ষা করার পরীক্ষার অনুমতি রয়েছে, যা বিশ্বে সবচেয়ে নির্ভরযোগ্য পদ্ধতি হিসেবে বিবেচিত। এক প্রশ্নের জবাবে জাফরুল্লাহ বলেন, তিনি আরটি-পিসিআর টেস্ট করাবেন না। “পিসিআর টেস্ট কেন করব? আমি তো র্যাটপিড কিট দিয়ে টেস্ট করে দে্খেছি। আবার কেন? এটা (পিসিআর) অপ্রয়োজনীয়।”অপ্রয়োজনীয় কোনো কাজই আমি করিনি, এটাও করব না,” বলেন এই চিকিৎসক। দীর্ঘ দিন ধরে জাফরুল্লাহ কিডনি ডায়ালাইসিস করছেন নিয়মিত। প্রতি সপ্তাহে তিনি গণস্বাস্থ্য নগর হাসপাতালে ডায়ালাইসিস করে থাকেন। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর থেকে ধানমণ্ডির বাসায় একটি কক্ষে আইসোলেশনে রয়েছেন তিনি।
জাফরুল্লাহ বলেন, “আজকে আমি বাসায় আলাদা রুমে কিডনি ডায়ালাইসিস করেছি। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরে এটা আমার প্রথম ডায়ালাইসিস।” আইসোলেশনে কেমন আছেন- জানতে চাইলে তিনি বলেন, “শরীরের তাপমাত্রা একটু বেড়েছিল, এখন ঠিক হয়েছে।” খাওয়া-দাওয়া ঠিকভাবে করছেন কি না- জানতে চাইলে তিনি বলেন, সবই ঠিকভাবে এখন পর্যন্ত চলছে। ‘প্রধানমন্ত্রী খোঁজ নিয়েছেন’: তিনি বলেন, “আমি করোনায় আক্রান্ত হওয়ার পর প্রধানমন্ত্রী আমার খোঁজ-খবর নিয়েছেন।” “আমি দেশবাসীকে বলব, আমার জন্য আপনারা দোয়া করবেন,” বলেন স্বাধীনতা পদকে ভূষিত এই মুক্তি সংগ্রামী। এনএমএস।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Freelancer Zone