বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৭:৩৭ পূর্বাহ্ন

সিনেমাপ্রেমীদের জন্য বিশাল সুযোগ

সাধারণত মে মাস এলে চলচ্চিত্র দুনিয়ার ঝলমলে চাদর চকচক করে ওঠে। এই চাদরে আলো দেওয়া শুরু করে কান চলচ্চিত্র উৎসব। কিন্তু করোনা মহামারিতে এবারের গ্রীষ্ম শুরু হলো ঝলমলে চলচ্চিত্র উৎসবগুলোর মলিন মুখ নিয়ে। কেউ কেউ ঘোষণা দিলেন বন্ধের তো কেউ বিকল্প পথের সন্ধানে। সারা বছর উন্মুখ হয়ে থাকা চলচ্চিত্রপ্রেমীরা হঠাৎ থমকে গেলেন গাড়িতে হঠাৎ ব্রেক কষার মতো।

কিন্তু ট্রাইবেকা এন্টারপ্রাইজ ও ইউটিউব যেন খুলে দিল নতুন স্বর্গের দ্বার। ‘উই আর ওয়ান: আ গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’ নামে ইউটিউবে আয়োজন করা হলো ১০ দিনের চলচ্চিত্র উৎসব। কী নেই সেখানে? বিশ্বের ২১টি বাঘা বাঘা চলচ্চিত্র উৎসবের সঙ্গে নামকরা পরিচালকদের মাস্টারক্লাস তো আছেই।

উৎসবটি আয়োজন করে এক ঢিলে মারা হচ্ছে দুই পাখি। চলচ্চিত্রপ্রেমীরা যেমন দেখতে পাবেন অসাধারণ সব ছবি, তেমনি এখান থেকে অর্জিত অর্থ চলে যাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও তাদের ত্রাণ তহবিল সংগ্রহের অংশীদারদের কাছে।

কী নেই এই উৎসবে! অংশগ্রহণ করছে বার্লিন, কান, ভেনিস, সানড্যান্স, টরোন্টো, নিউইয়র্ক, বিএফআই লন্ডন, কার্লোভি ভ্যারি, লোকার্নোর মতো বড় বড় সব চলচ্চিত্র উৎসব। দেখা যাবে ১০০টিরও বেশি চলচ্চিত্র। ১৩টি ছবির হচ্ছে উদ্বোধনী প্রদর্শনী। ৩১টি ছবির অনলাইন উদ্বোধন। পাঁচটি ছবির বিশ্ব উদ্বোধন। সঙ্গে থাকছেন মাস্টারক্লাস নিয়ে ফ্রান্সিস ফোর্ড কপোলা, স্টিভেন সোডারবার্গ, সং কাং হো, গিয়েরমে দেলতোরো আর বং জুন হোর মতো তারকা চলচ্চিত্র ব্যক্তিত্ব।

গত ২৯ মে শুরু হওয়া এই উৎসব ১০ দিনের, চলবে ৭ জুন পর্যন্ত। ৩৫টি দেশের অংশগ্রহণে ২৩টি পূর্ণদৈর্ঘ্য, ৮টি প্রামাণ্য চলচ্চিত্র, ৫৭টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ১৫টি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র এবং ১৫টি আর্কাইভাল বক্তৃতা থাকছে এই আসরে। সঙ্গে থাকবে পাঁচটি ভিআর প্রোগ্রাম।

ইতিমধ্যে শুরু হয়ে গেছে এই কর্মযজ্ঞ। দেখতে হলে এখনই ঢুঁ মারতে হবে এই ওয়েবসাইটে—http://www.weareoneglobalfestival.com/। কিংবা সরাসরি যেতে পারেন অনলাইন সিনেমা হলে—https://www.youtube.com/channel/UChMc3c7Xvv6ol1Zv47Ja39A

এই এত কিছু হয়তো কারও পক্ষে এক জীবনে দেখাও সম্ভব হতো না। এতগুলো উৎসবে অংশগ্রহণ চাট্টিখানি কথা নয়। আর সেটাই হাতের মুঠোয় দেখা যাচ্ছে অনায়াসেই। তাই এটি একজন চলচ্চিত্রপ্রেমীর জন্য স্বর্গের দ্বার ছাড়া আর কী হতে পারে!

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Shera Web