May 12, 2021, 3:23 am

সংবাদ শিরোনাম

করোনা বিধ্বস্ত ব্রাজিলের ২ হাজার আক্রান্তের ওপর পরীক্ষামূলকভাবে প্রতিষেধক প্রয়োগ করবেন অক্সফোর্ডের গবেষকরা

image_pdfimage_print

করোনা পরিস্থিতি ক্রমশ ভয়ানক রূপ ধারণ করছে লাতিন আমেরিকার দেশগুলিতে। সবচেয়ে খারাপ অবস্থা ব্রাজিল ও মেক্সিকোর। গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১৩৪৯ জন। মেক্সিকোয় একদিনে মৃতের সংখ্যা এক হাজারের বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, গত পাঁচ দিন ধরে দুনিয়া জুড়ে গড়ে অন্তত এক লক্ষ করে মানুষের করোনা আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে এসেছে। এবার করোনার প্রতিষেধক আবিষ্কারের জন্য ব্রাজিলের মানুষই বড় ভরসা হতে চলেছেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা করোনার প্রতিষেধক আবিষ্কারের প্রচেষ্টায় মগ্ন। এবার করোনা বিধ্বস্ত ব্রাজিলের ২ হাজার মানুষের ওপর করোনার প্রতিষেধক পরীক্ষামূলকভাবে প্রয়োগ করবেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা।

এর মধ্যে হাইড্রক্সিক্লোরোকুইন  নিয়ে অবস্থান বদল করেছে হু। ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত এই ওষুধ করোনা চিকিৎসায় প্রয়োগ করে ফল মিলেছে বলে দাবি করছেন বিজ্ঞানী ও চিকিৎসকদের একাংশ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের কাছ থেকে হাইড্রক্সিক্লোরোকুইন চেয়েছিলেন। যা আমেরিকাকে পাঠানোও হয়। তবে হু সংশয় প্রকাশ করেছিল করোনা চিকিৎসায় এর কার্যকারিতা নিয়ে। এখন অবশ্য হু বলছে, পরীক্ষামূলকভাবে হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করা যেতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Freelancer Zone