April 13, 2021, 7:31 pm

নওগাঁয় আমের বাম্পার ফলন

image_pdfimage_print

প্রতিবেদক:আমের রাজধানী খ্যাত উত্তরের নওগাঁ জেলায় এবার আমের বাম্পার ফলন হয়েছে। জেলার সাপাহার, পোরশা, নিয়ামতপুর ও পত্নীতলা উপজেলাসহ প্রায় সমগ্র জেলা জুড়ে আম চাষ ছড়িয়ে পড়েছে। তবে জেলার সাপাহার ও পোরশাতেই বিভিন্ন জাতের আমচাষ বেশী হচ্ছে।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারন অধিদফতর জানায়, জেলার সাপাহার, পোরশা, নিয়ামতপুর ও পত্নীতলা উপজেলাসহ জেলা জুড়ে ২৪ হাজার ৭শ’ ৭৫ হেক্টর জমিতে আমবাগান রয়েছে। এবার জেলা জুড়ে আম উৎপাদন হয়েছে, ২ লাখ ৯৭ হাজার ৩০০ মেঃটন। প্রতি হেক্টরে উৎপাদন হয়েছে ১২ মেঃটন। যার আনুমানিক মূল্য প্রায় দেড় হাজার কোটি টাকা।

নওগাঁর এই বরেন্দ্র ভূমিতে উৎপাদিত সুমিষ্ট রসালো ফল গোপাল ভোগ, ল্যাংড়া, খিরসাপাত, হিমসাগর, নাক ফজলী, আম্রপালীসহ বিভিন্ন জাতের আম বেচা-কেনায় জমে উঠেছে জেলার সাপাহার ও পোরশার আড়ৎগুলো।

জেলার বিভিন্ন এলাকায় আম বাগান বেড়ে যাওয়ায় দেশের সর্ববৃহৎ আমের মোকাম হয়ে উঠেছে সাপাহার। এখানে স্থানীয়সহ দেশের বিভিন্ন এলাকার প্রায় দুইশ’ আড়ৎদার প্রতিদিন বাগান মালিকদের কাছ খেকে প্রায় ১০ কোটি টাকার আম বেচা-কেনা করছেন। প্রশাসনের সহায়তায় এবং পুলিশ কন্ট্রোলরুমের বাজার মনিটরিংএ প্রতিদিন প্রায় ৪০ হাজার মন আম ট্রাকে করে এবং কুরিয়ার সার্ভিসের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে।

অনুরুপভাবে পোরশার সরাইগাছীতে আমের বাজার এখন চাঙ্গা। এতে করে ওই দুই উপজেলার অনেক কর্মহীন মানুষের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। করোনা সমস্যার মধ্যেও আমের ভাল দাম পাওয়ায় বাগান মালিকরাও বেশ খুশি। করোনা ভাইরাসের সময় পরিবহন সমস্যা দেখা দিলে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের ঐকান্তিক সহযোগীতায় নওগাঁর আম বিশেষ ব্যবস্থায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহের ব্যবস্থা করেছেন। ফলে নওগাঁ অঞ্চলের চাষীরা আমের ন্যায্য মূল্য পাচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Freelancer Zone