May 12, 2021, 2:25 am

সংবাদ শিরোনাম

নারী ক্রিকেটাররা যুক্ত হচ্ছেন বিসিবি’র করোনা অ্যাপে

image_pdfimage_print

করোনাভাইরাসের মহামারিতে আক্রান্ত হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের বেশ কয়েকজন খেলোয়াড়। বাকিদের নিরাপত্তা দিতে, তাদের মধ্যে কারা কভিড-১৯ এর সংস্পর্শে এসেছেন তা জানতে এবং তাদের স্বাস্থ্যের খোঁজ-খবর রাখতে বিশেষ অ্যাপ চালু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই অ্যাপে এবার সেখানে বাংলাদেশ নারী ক্রিকেটারদের যুক্ত করা হচ্ছে। অ্যাপে প্রাথমিকভাবে ৪০ জনকে যুক্ত করা হয়েছিল।

বিসিবির এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ম্যানেজার নাসির আহমেদ এর আগে জানিয়েছিলেন, অ্যাপটিতে ১৮টি প্রশ্ন রাখা হয়েছে। বেশিরভাগই কভিড-১৯ এর উপসর্গ বিষয়ে। অ্যাপের মাধ্যমে কে কতক্ষণ ঘুমিয়েছে, জ্বর বা ব্যথা আছে কিনা, কোনো রোগীর সংস্পর্শে গিয়েছিল কিনা, মানসিক অবস্থা ইত্যাদি তথ্য ক্রিকেটাররা জানাবে।

বিসিবি সূত্র জানায়, অ্যাপে প্রাথমিকভাবে ৪০ জন ক্রিকেটারকে যুক্ত করা হয়েছে। এরপর দ্বিতীয় ধাপে নারী ক্রিকেটারদের নেওয়া হচ্ছে। মোট ২৫ জন নারী ক্রিকেটার করোনা অ্যাপে যুক্ত হতে পারেন। বিসিবি ইতোমধ্যে সংশ্লিষ্ট নারী ক্রিকেটারদের কাছ থেকে ই-মেইল অ্যাড্রেস সংগ্রহ করেছে। যত দ্রুত সম্ভব অ্যাপে তাদের যুক্ত করা হবে।

জানা গেছে, ক্রিকেটারদের এই অ্যাপের মাধ্যমে প্রতিদিনের তথ্য প্রতিদিন প্রদান করতে হবে। এসব তথ্যে ওপর ভিত্তি করে তাদের লাল, সবুজ ও হলুদ জোনে চিহ্নিত করা হবে। প্রশ্নের উত্তর দিলে অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে কে কোন জোনে পড়েছে। এরপর বিসিবির মেডিক্যাল বিভাগ সে অনুযায়ী ব্যবস্থা নেবে।

প্রসঙ্গত, এই অ্যাপের মাধ্যমেই উত্তর দিয়ে রেড জোনে অর্থাৎ করোনা ঝুঁকির মধ্যে পড়েছিলেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ও লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। তাদের শরীরে জ্বর ও ব্যথা ছিল। যদিও করোনা পরীক্ষায় তাদের করোনা ধরা পড়েনি। এছাড়া মাশরাফি, অপু এবং সাবেক ক্রিকেটার নাফিস ইকবালের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে তারা চিকিৎসাধীন রয়েছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Freelancer Zone