সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৪:৩১ অপরাহ্ন

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি মেনে বসছে পশুর হাট

প্রতিবেদক:করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি মেনে এ বছর পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। করোনা মোকাবিলায় জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সুপারিশ আমলে না নিয়ে ঢাকা, চট্টগ্রাম, গাজীপুর কিংবা নারায়ণগঞ্জে পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেয় সরকার।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীসহ চট্টগ্রাম, গাজীপুর ও নারায়ণগঞ্জে গরুর হাট না বসানোর সুপারিশ করে শনিবার (১১ জুলাই) সচেতন থাকার পরামর্শ দেয় করোনা মোকাবিলায় জাতীয় কারগরি পরামর্শক কমিটি। অন্যান্য স্থানে হাট বসানো হলেও শহরের মধ্যে হাট না বসানোর সুপারিশ করা হয়। কিন্তু পরামর্শক কমিটির সুপারিশ উপেক্ষা করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে স্বল্প পরিসরে গরুর হাট বসানোর সিদ্ধান্তের কথা জানান স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

তিনি বলেন, হাট না বসানোটা অবাস্তব। আমরা মানুষকে উৎসাহিত করছি অনলাইনে গরু-কেনা-বেচা করার জন্য। কিন্তু অনলাইন পদ্ধতিতে ২০ থেকে ২৫ লাখ গরু বেচাকেনার মতো অবস্থা নেই। তাই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে স্বল্প পরিসরে গরুর হাট বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেখানে স্বাস্থ্যবিধি মেনেই পশু কেনা-বেচা হবে।

তবে এ সিদ্ধান্তে করোনা পরিস্থিতির আরো অবনতি হওয়ার আশঙ্কা টেকনিক্যাল কমিটির। তারা জানান, ঢাকা, চট্টগ্রাম কিংবা নারায়ণগঞ্জের মতো শহরে করোনাকালে গরুর হাট হতে পারে মরার ওপর খাড়ার ঘা। যা চলমান করোনা সূচককে আবারো উর্ধ্বমুখী করতে পারে।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) করোনা মহামারির কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে এবার পাঁচটি পশুহাট বসানোর চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, সভার সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি এলাকায় এবার পাঁচটি অস্থায়ী পশুর হাট বসবে। পাশাপাশি আমরা একটি ডিজিটাল হাট বসানোরও চেষ্টা চালাচ্ছি।

ডিএসসিসি এলাকার যেসব স্থানে হাট বসবে, সেগুলো হলো- উত্তর শাহজাহানপুর মৈত্রী সংঘের মাঠসংলগ্ন খালি জায়গা, হাজারীবাগ লেদার টেকনোলজি কলেজসংলগ্ন খালি জায়গা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, কমলাপুর লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা, আফতাবনগর ব্লক-ই, এফ, জির সেকশন ১ ও ২ নম্বর এলাকা।

অপরদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবার ছয়টি স্থানে পশুহাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে। তার সবগুলোই ঢাকা শহরের বাইরে। এগুলো হলো পূর্বাচল ব্রিজ সংলগ্ন মস্তুল ডুমনি, কাউলা, উত্তরার বৃন্দাবন, বসিলা, উত্তরখান ও ভাটারা।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, এবার মানুষ ঘরে বসেও পশু কিনতে পারবেন। ডিএনসিসির পক্ষ থেকে একটি অনলাইন হাট চালু করা হয়েছে। যারা ডিজিটাল হাট থেকে পশু কিনবেন, প্রয়োজনে তারা মাংসও বানিয়ে নিতে পারবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Shera Web