May 8, 2021, 7:43 am

সংবাদ শিরোনাম

পশুর হাটে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে কঠোর হবে আইন শৃঙ্খলা বাহিনী: স্বরাষ্ট্রমন্ত্রী

image_pdfimage_print

প্রতিবেদক :সীমিত পরিসরে স্থাপিত কোরবানীর পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যক্রম আরো জোরদার করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তবে একইসাথে তিনি পশু ক্রয়-বিক্রয়ের সময় দেশবাসীকে পর্যাপ্ত স্বাস্থ্যবিধি মেনে চলারও আহবান জানান।

রবিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘আসন্ন পবিত্র ঈদুল আয্হায় কোরবানীর পশুর হাটসহ দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি’ শীর্ষক এক ওয়েবিনার আলোচনায় তিনি এসব কথা বলেন।

ডিসিসিআই সভাপতি শামস মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. শাহীন আহমেদ, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন, ই-ক্যাব সভাপতি শমী কায়সার, ডিসিসিআই সহসভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন, পরিচালক ইঞ্জিনিয়ার মো. আল আমিন, আলহাজ দ্বীন মোহাম্মদ, মো. শাহিদ হোসেন ও মনোয়ার হোসেন প্রমূখ বক্তব্য রাখেন।

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আসন্ন ঈদকে সামনে রেখে সারাদেশে নিরাপত্তা নিশ্চিতকল্পে আইন-শৃঙ্খলা বাহিনী ইতোমধ্যে বাড়তি কার্যক্রম শুরু করেছে।

তিনি বলেন, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা শুরু থেকেই জীবনের ঝুঁকি নিয়ে নিরলসভাবে কাজ যাচ্ছেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ বলেন, দেশের সার্বিক অর্থনীতির কথা বিবেচনা করে সরকার সীমিত আকারে কোরবানির পশুর হাট বসানোর অনুমতি দিয়েছে, তবে এক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব মানার বিষয়টিকে প্রাধান্য দিতে হবে। পাশাপাশি, কোরবানীর পশু পরিবহন, হাটে জাল নোট বন্ধে তৎপরতা, অতিরিক্ত হাসিল বন্ধ ও সামাজিক দূরত্ব বজায় রাখতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনির বাড়তি ভূমিকা রাখা খুবই জরুরি। এ লক্ষ্যে প্রশাসনের সাথে স্থানীয় ব্যবসায়ী সংগঠনকে সম্পৃক্ত করে কার্যকরী কমিটি গঠনের প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. শাহীন আহমেদ বলেন, গত বছর কোরবানীর পশু ও কাঁচা চামড়ার বাজার ছিল প্রায় ৪০ হাজার কোটি টাকার। তিনি বর্তমান পরিস্থিতিতে পশুর হাটে সকলকে মাস্ক ব্যবহার নিশ্চিত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দকে আরো কঠোর হওয়ার আহ্বান জানান।

ই-ক্যাব সভাপতি শমী কায়সার জানান, আসন্ন কোরবানীর ঈদে অনলাইনে পশু কেনাবেচার জন্য ‘ডিজিটাল হাট’ নামে একটি প্ল্যাটফর্ম তৈরি হয়েছে। তিনি স্বাস্থ্য ঝুঁকি কমিয়ে এ ধরনের প্ল্যাটফর্ম ব্যবহার করে কোরবানীর পশু ক্রয়-বিক্রয়ের জন্য সকলের প্রতি আহ্বান জানান।

মূল প্রবন্ধে অধ্যাপক ড. জিয়া রহমান উল্লেখ করেন,কোভিড মহামারীর কারণে বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি প্রায় ২ দশমিক ২ শতাংশ কমে যেতে পারে, এর ফলে আমাদের দেশে স্থানীয় বাজারে চাহিদা, বৈশ্বিক রপতানি এবং প্রবাসী আয় কমে গেলে বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার অবনতির পাশাপাশি উদ্ভূত পরিস্থিতিতে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশংকা থাকবে। তিনি আসন্ন কোরবানীর পশুর হাটসমূহে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নজরদারি বাড়ানো এবং অনলাইনে কোরবানীর পশু বেচাকেনা কার্যক্রম বাড়ানোর জন্য জনগণেমাঝে জনসচেতনতা বাড়ানোর প্রস্তাব করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Freelancer Zone