মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৭:৪৫ পূর্বাহ্ন

তুরস্ককে আবার গণহত্যা চালাতে দেয়া হবে না: আর্মেনীয়া

প্রতিবেদক: তুরস্ককে আরেকবার আর্মেনীয় জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালানোর অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান। তিনি কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের সীমান্ত সংঘর্ষে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বাকুর প্রতি সমর্থন ঘোষণার পর ইয়েরেভানের পক্ষ থেকে এই হুঁশিয়ারি এল।

মঙ্গলবার আরমেন সারকিসিয়ান বলেন, ন্যাটোর সদস্যদেশ তুরস্ক তার সমস্ত শক্তি নিয়ে আজারবাইজানের প্রতি সমর্থন জানিয়েছে। তিনি আজারবাইজানকে আর্মেনিয়ার বিরুদ্ধে ‘সামরিক উসকানি’ দেয়ার জন্য তুরস্ককে অভিযুক্ত করে বলেন,  তৎকালীন উসমানীয় শাসকগোষ্ঠী ১০৫ বছর আগে একবার আর্মেনীয় জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালিয়েছিল, কিন্তু এবার তার পুনরাবৃত্তি করতে দেয়া হবে না।

তুর্কি প্রেসিডেন্ট এরদোগান গতকাল আজারবাইজানের প্রতি সমর্থন জানিয়ে বলেছিলেন, প্রয়োজনে বাকুকে যেকোনো ধরনের সামরিক সহযোগিতা করবে আঙ্কারা।

প্রথম বিশ্বযুদ্ধের সময় (১৯১৫ থেকে ১৯১৭ সাল পর্যন্ত) তৎকালীন উসমানীয় সরকার তার নিয়ন্ত্রণে থাকা অঞ্চলের আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর ভয়াবহ গনহত্যা চালিয়েছিল বলে অভিযোগ করে আর্মেনিয়া। দেশটি মনে করে, পূর্বপরিকল্পিতভাবে আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর জাতিগত শুদ্ধি অভিযান চালিয়েছিল উসমানীয় সাম্রাজ্য যাতে প্রায় ১৫ লাখ মানুষ নিহত হয়। তুরস্ক বরাবর এই অভিযোগ অস্বীকার করে এসেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Shera Web