April 16, 2021, 1:15 pm

সংবাদ শিরোনাম
কোম্পানীগঞ্জে ফের অতিরিক্ত পুলিশ মোতায়েন, সাবেক কাউন্সিলরসহ আটক ৩ বন্ধু আসলামের জায়গা নিতে চান ডিপজল সিটি স্ক্যান করতে হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে কাদের মির্জার ছেলেসহ আহত ১০ নোয়াখালীতে নির্বাচনী প্রচারণাকে কেন্দ্র করে দুজনকে কুপিয়ে জখম লকডাউনে জনসমাগম করে ইউএনওর ইফতার মাহফিল আঘাত হানতে পারে কালবৈশাখী ঝড় নোয়াখালীর সুবর্ণচরে সুইসাইড নোট লিখে স্কুল ছাত্রী আত্মহত্যা রাজনীতিতে ব্যর্থ হয়ে বিএনপি এখন জনগণকেই প্রতিপক্ষ মনে করে : ওবায়দুল কাদের বসুরহাট কান্ড: বাদল অনুসারী ৪ কিশোর মুক্তি পেয়ে পেল ফুলেল শুভেচ্ছা

নোয়াখালীতে যৌন হয়রানি, বাল্যবিয়ে ও সাইবার বুলিং প্রতিরোধে মতবিনিময় সভা

image_pdfimage_print
 প্রতিবেদক: ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি পরিচালিত ‘মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন)’ প্রকল্পের উদ্যোগে যৌন হয়রানি, বাল্যবিয়ে ও সাইবার বুলিং প্রতিরোধ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
 মঙ্গলবার সকাল ১০টায় নোয়াখালী জেলার হরিনারায়নপুর উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে মেজনিন প্রকল্পের অন্তর্ভূক্ত নোয়াখালী সদর উপজেলার ২৪টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অংশগ্রহণে এই সভার আয়োজন করা হয়।
উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: নোমান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক, শিক্ষা ও আইসিটি, নোয়াখালী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সুব্রত রায়, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার। যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে স্কুল প্রধানদের ভূমিকার উপর গুরুত্ব দিয়ে ব্র্যাক এই সভার আয়োজন করে।
মতবিনিময় সভায় সভাপ্রধানের দায়িত্ব পালন করেন  আবুল কাশেম, সভাপতি জেলা শিক্ষক সমিতি ও প্রধান শিক্ষক নোয়ান্নয়ী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়। সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাক জেলা সমন্বয়কারী মো: আক্তারুল ইসলাম। উদ্বোধনী বক্তব্য ও পরিচয় পর্ব শেষে সভার লক্ষ্য ও উদ্দেশ্যসহ মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি’র সেক্টর স্পেশালিষ্ট দেবাশীষ হালদার।
মূল প্রবন্ধ উপস্থাপনের পর যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং প্রতিরোধে পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় এবং সহযোগিতার ক্ষেত্র চিহ্নিতকরণ বিষয়ে মুক্ত আলোচনা পর্বে সকল অংশগ্রহণকারী আলোচনা করেন। সভার প্রধান অতিথি জনাব মো: নোমান হোসেন তার বক্তব্যে বলেন, প্রযুক্তিকে দোষারপ করা যাবে না বরং আধুনিক প্রযুক্তির সাথে মিশে যেতে হবে এবং এর সুফলকে কাজে লাগাতে হবে ও কুফল বা খারাপ দিক পরিহারের জন্য যুব সমাজকে উদ্বুদ্ধ করতে হবে।
শিক্ষকদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, আমরা যেন প্রত্যকে নিজ নিজ অবস্থান থেকে যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং প্রতিরোধে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা ও সংবেদনশীলতা তৈরি এবং ঐক্যবদ্ধভাবে কাজ করতে পারি। সেই সাথে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, স্থানীয় কমিউনিটির উদ্যোগী ব্যক্তি, জনপ্রতিনিধি, গণমাধ্যম প্রতিনিধি এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সম্পৃক্তকরণের মাধ্যমে সমাজে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে পারি। তিনি আরো বলেন যেকোন সমস্যার সমাধানের জন্য আমাদের জেলা প্রশাসন সর্বাত্মভাবে আপনাদের সহযোগিতা করার জন্য প্রস্তুত। তিনি তার ফোন নম্বর প্রদান করে সবাইকে যেকোন সময় যোগাযোগের জন্য আহ্বান জানান।
এছাড়াও প্রধান শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন এবিএম আব্দুল আলীম, উত্তম কুমার রায়, মো: কামাল উদ্দিন, একরামুল হক পাটোয়ারী, মো: দেলোয়ার হোসেন, ভূপাল চন্দ্র দেবানাথ, মোহাম্মদ্দুল্লা, মো: আক্তার হোসেন, মো: আলমগীর কবীর, মো: নুরুল হুদা প্রমূখ। সমগ্র সভাটি সঞ্চালনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির জুনিয়র সেক্টর স্পেশালিস্ট মো: মেহেদী হাসান । সভাটি আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করেন কর্মসূচি’র সিনিয়র জেলা ব্যবস্থাপক মো: সাইফুল ইসলাম ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Freelancer Zone