সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৪:৫৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
নোয়াখালীতে ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার নোয়াখালীর হাতিয়ায় ৩লাখ মিটার কারেন্টজাল ধ্বংস নোয়াখালীতে আব্দুল মালেক উকিলের ৩৪তম মৃত্যুবার্ষিকী পালিত বেগমগঞ্জে ১৪৪ ধারা ভঙ্গ করে সনাতন ধর্মাবলম্বীদের বিক্ষোভ মিছিল চৌমুহনীতে মন্দির ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা,ভাঙচুর নিহত ১, আহত ১৮, কাল ১৪৪ ধারা হাজার হাজার নেতাকর্মী ও সমর্থকদের ভালোবাসায় শিক্ত হলেন একরামুল করিম চৌধুরী পূজা মন্ডপে অরাজকতা সৃষ্টির অপচেষ্টাকারীরা পার পাবে না : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউপি নির্বাচনে বিতর্কিত কেউ মনোনয়ন পেলে সংশোধন আনা হবে:ওবায়দুল কাদের ছেলে বিরুদ্ধে ধর্ষণ মামলা, পালিয়ে যেতে সহযোগিতা করায় বাবা গ্রেফতার হাতিয়াতে পঞ্চম শ্রেণীর ছাত্রী ধর্ষণ, থানায় মামলা

চাটখিলে সুবিধা বঞ্চিত শিশুদের আলোকিত করছে ‘আলোর দিশারী স্কুল’

হান্নান শাকুর, নোয়াখালী: নোয়াখালী চাটখিল পৌরসভার সুবিধা বঞ্চিত শিশুদের আলোকিত করতে অল অব ওয়ান বিডি চাটখিল নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে ‘আলোর দিশারী স্কুল’। প্রতিদিন সকাল ১০ থেকে ২টা পর্যন্ত ৩২ জন সুবিধা বঞ্চিত শিশু এই স্কুলে পড়ালেখা করছে। এইসব শিশুদের জন্য রয়েছে বিনামূল্যে পাঠদান, শিক্ষা উপকরণ ও পুষ্টিকর খাবারের ব্যবস্থা।

সরেজমিনে পৌরসভার প্রধান সড়ক সংলগ্ন ছিন্নমূল এলাকায় নির্মিত ‘আলোর দিশারী স্কুলে’ গিয়ে দেখা যায়, আনন্দঘন পরিবেশে শিক্ষার্থীরা পড়ালেখা করছে। সংগঠনের সদস্যরা যত্নসহকারী শিক্ষার্থীদের পাশে বসে পড়া ধরিয়ে দিচ্ছে এবং লেখার কাজে সহযোগিতা করছে। এইভাবে চলে প্রতিদিনের শিক্ষা কার্যক্রম।

পাঠদানের পাশাপাশি রয়েছে প্রতিদিন সংগীত চর্চা, আবৃত্তি চর্চা, চিত্রাঙ্কন ও খেলাধুলাসহ বিভিন্ন সহ-শিক্ষা কার্যক্রম। এছাড়া প্রতিদিন সকল শিক্ষার্থীকে পুষ্টিকর খাবারও বিতরণ করা হয়। ফলে ছিন্নমূল এইসব পরিবারের শিশুদের পড়ালেখায় আগ্রহ বাড়ছে।

মো.আকাশ নামের এক শিশু জানায়,এই স্কুলের ভাইয়া আপুরা খুবই আদর করে পড়ায়। আমরা এখানে আসলে খেলতে পারি আবার খাবারও পাই। তাই অনেক ভালো লাগে। মিতু নামের আরেক শিক্ষার্থী জানায়, ঘরের পাশেই স্কুল হওয়াতে আসতে পারি। কোন খরচ লাগে না। আমাদের পাড়ার সব শিশুরা এখানে আসে তাই ভালো লাগে।

সংগঠনের প্রচার সম্পাদক মোহাম্মদ জাসেম আলম জানায়, সুবিধা বঞ্চিত মানুষের জন্য কিছু করার লক্ষ্যে ২০২০ সালের জানুয়ারিতে তারা ৫০জন যুবক মিলে এই স্বেচ্ছাসেবী সংগঠন গঠন করে। গঠনের পর থেকে শিক্ষা, স্বাস্থ্য, বৃক্ষরোপন ও রক্তদানসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ড করে আসছে।

সংগঠনের সভাপতি কামরুল ইসলাম জানায়, পৌরসভার এই এলাকায় প্রায় ২৫টি ছিন্নমূল পরিবার রয়েছে। এইসব পরিবারের প্রায় ৪০/৫০জন শিশু স্কুলের যাওয়ার উপযুক্ত। দারিদ্রতা, পরিবারের অনীহাসহ নানা কারণে এইসব শিশুরা মৌলিক অধিকার শিক্ষা থেকে বঞ্চিত। তাই ওদের কথা চিন্তা করে আমরা স্কুলটা ওদের কাছে নিয়ে এসেছি।

সকলের সহযোগিতা পেলে ওদের জন্য স্থায়ী কিছু করার পরিকল্পনা রয়েছে। তাছাড়া আমাদের আরেকটি উদ্দেশ্য হলো ওদের মধ্য থেকে প্রতিভা খুজে বের করে আনা।
উল্লেখ, গত পহেলা অক্টোবর চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.দিদারুল আলম উক্ত স্কুলের শুভ উদ্বোধন করেন। এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান আলী তাহের ইভুসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Shera Web