বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:৪১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম

সবাইকে মাস্ক ব্যবহার অব্যাহত রাখতে হবে: প্রধানমন্ত্রী

মহামারি করোনাভাইরাস নির্মূল করতে সবাইকে মাস্ক ব্যবহার এবং হাত ধোয়া অব্যাহত রাখার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিপরিষদ বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

তিনি বলেন, একটা নির্দেশনা থাকবে; সবাইকে মাস্কটা পরতে হবে। মাস্ক ব্যবহার করা এবং হাত ধোয়া অব্যাহত রাখতে হবে। টিকা যারা নিয়েছেন তাদেরকেও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

ফ্রন্টলাইনারদের টিকা দেয়ার ব্যাপারে গুরুত্ব দিয়ে তিনি বলেন, আমাদের বাহিনীগুলো আর পরিচ্ছন্নতাকর্মীদের দ্রুত টিকার আওতায় নিয়ে আসতে হবে। ফ্রন্টলাইন ফাইটার্স চিকিৎসাকর্মী ‘ল’ এনফোর্স এজেন্সি এবং আমাদের বাহিনীগুলো যারা অ্যাকটিভলি কাজ করছে তাদের আগে টিকা দেওয়াটা গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, আমাদের দলীয় নেতাকর্মীরাও যথেষ্ট কাজ করছে। তারা চাইলেও রেজিস্ট্রেশন করতে পারে। নিবন্ধন প্রক্রিয়াকে আরো সহজ ও সম্প্রসারিত করা হবে।

শেখ হাসিনা বলেন, সবার একটা আইডি কার্ড থাকতে হবে যেটা দেখে বোঝা যাবে তারা ভ্যাকসিন নিয়েছে। এটা দেখিয়ে তারা সেকেন্ড ডোজ নেবে। এটা তাদের কাছে থাকবে, এর মধ্য দিয়ে যারা দেশের বাইরে যাবে বা কোনো কাজ করবে তাদের সনদ হিসেবে এটি কাজ করবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, সেকেন্ড ডোজ নেওয়ার জন্য ৮-১২ সপ্তাহ টাইম লাগে। ১৫ দিনে নিতে হবে বা এক মাসের মধ্যে নিতে হবে এমন না, এটা তিন মাস পর্যন্ত ইফেকটিভ থাকে। আমরা চাচ্ছি খুব তাড়াতাড়ি সেকেন্ড ডোজ দিয়ে দেওয়ার। এক থেকে দেড় মাসের মধ্যে সেকেন্ড ডোজ দিয়ে এগুলো তাড়াতাড়ি শেষ করার চেষ্টা আছে।

ভ্যাকসিনের ডেট এক্সপায়ার্ড বিষয়ে নির্দেশনা দিয়ে শেখ হাসিনা বলেন, ভ্যাকসিন যাতে ডেট এক্সপায়ার্ড না হয় সেটাও দেখতে হবে। তবে আজকে কত লোক টিকা নেয় তার ওপর নির্ভর করে দেখতে হবে। আমাদের ডিসি ইউএনও থেকে সবাইকে এ বিষয়ে বলা উচিত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮  
© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Shera Web