শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৪:৪০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
নির্বাচন কমিশন আইন পাস এক অনন্য মাইল ফলক: ওবায়দুল কাদের বিদেশে যারা সরকারের বিরুদ্ধে অপপ্রচার করে তারা দেশদ্রোহী : তথ্যমন্ত্রী রোহিঙ্গাদের ২০ লাখ মার্কিন সহায়তা দেবে জাপান দেশে করোনায় আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের প্রতিবেদন একপেশে: তথ্যমন্ত্রী দেশে বুস্টার ডোজ পেয়েছে ৭ লাখ ৪১ হাজার মানুষ : প্রধানমন্ত্রী নোয়াখালীতে আলীফ রেঁস্তোরা থেকে ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার কোম্পানীগঞ্জে হত্যা মামলায় ইউপি চেয়ারম্যান প্রার্থী গ্রেফতার কোম্পানীগঞ্জে তিন ভাগিনাকে হারাতে মরিয়া কাদের মির্জা দেশে একদিনে আরও ১৮ জনের মৃত্যু, শনাক্ত ১৬ হাজার ৩৩ জন

১০ হাজার কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ

নিজস্ব প্রতিবেদক: ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে প্রায় ১০ হাজার কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ। আগামী জুন মাসেই নিয়োগের নতুন এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এই নিয়োগ প্রক্রিয়া জুনে শুরু হয়ে প্রায় দুই মাস চলমান থাকবে বলে জানা গেছে।

পুলিশের মানবসম্পদ ব্যবস্থাপনা শাখা থেকে জানা যায়, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। কয়েকটি বিষয় চূড়ান্ত হলে জুন মাসের মাঝামাঝি সময়েই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এবার কনস্টেবল পদে আবেদনের জন্য শিক্ষাগত ও শারীরিক যোগ্যতায় কিছুটা পরিবর্তন আনা হবে।

আবেদনের ক্ষেত্রে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা

কয়েক বছর ধরে কনস্টেবল পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার মানদণ্ড ছিল ন্যূনতম জিপিএ-২.৫ সহ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। তবে এবার যোগ্যতার মানদণ্ড কিছুটা বাড়ানো হচ্ছে। কনস্টেবল আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতা এইচএসসি করা হতে পারে বলে জানা গেছে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

উচ্চতা ও বুকের মাপ

এবার নিয়োগের ক্ষেত্রে উচ্চতা ও বুকের মাপে কিছুটা পরিবর্তন আনা হতে পারে। এতদিন পুরুষদের কনস্টেবল হওয়ার জন্য উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও নারীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি ছিল। এবার নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের উচ্চতার মানদণ্ড ৫ ফুট ৪ ইঞ্চি করা হতে পারে। আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর।

এ বিষয়ে পুলিশ সদরদপ্তরের মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. সোহেল রানা বলেন, ‘নিয়োগ ও নিয়োগ প্রক্রিয়াকে স্বচ্ছ করতে নিয়োগ বিধিতে কিছু সংশোধনী আনা হচ্ছে। সংশোধনীগুলো চূড়ান্ত হলেই নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে।’

প্রসঙ্গত, ২০২০ সালের শেষের দিকে নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। তবে করোনার প্রাদুর্ভাব এবং যোগ্যতা সংক্রান্ত কিছু মানদণ্ড নির্ধারণের কারণে তা পিছিয়ে যায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Shera Web