বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
ফেনীর পুলিশ সুপার জাকির হাসান পিপিএম পদক পেলেন নোয়াখালীতে ডাকাতি প্রস্তুতিকালে অস্ত্রসহ ৯ ডাকাত গ্রেপ্তার নোয়াখালীর মৃত্যু দন্ডপ্রাপ্ত আসামি ঢাকা থেকে গ্রেপ্তার ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ: যাবজ্জীব সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার নোয়াখালীতে বিনোদন কেন্দ্রের দাবীতে লিফলেট বিতরণ ভাসাচর রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৫শিশু সহ ৯জন দগ্ধ নোয়াখালীতে শত্রুতার বিষে প্রাণ গেল ৯ হাঁসের এক দশক পর নোয়াখালী জেলা ক্রিকেট লীগ শুরু নোয়াখালীতে শিশুর খতনায় ভুল, অতিরিক্ত রক্তপাত: উপ-সহকারী মেডিকেল অফিসারকে বদলি কলেজছাত্রী ধর্ষণ মামলায় ইউএনও’র বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

সুস্থ থাকতে মেনে চলুন ডাক্তারের ৫ পরামর্শ

বিশ্বজুড়ে বাড়ছে স্ট্রেস। বাড়ছে অস্থিরতা, অশান্তি, মানসিক চাপ। আর সবকিছু মিলে বাড়ছে হৃদরোগ। বিশেষজ্ঞরা বলছেন, ট্রাফিক জ্যামই হোক আর অফিসে মাত্রাতিরিক্ত কাজের চাপ- নিত্যদিনের এসব টেনশন আর অস্থিরতা হৃদ্যন্ত্রের ওপর বিরূপ প্রভাব ফেলে, রক্তচাপ বাড়ায়।

তাই স্বাস্থ্যকর খাদ্যভ্যাস আর নিয়মিত হাঁটাহাঁটির বাইরেও মানসিক চাপ বা স্ট্রেস কমানোর পরামর্শ চিকিৎসকদের। সম্প্রতি হার্ভার্ড মেডিকেল স্কুলের বিজ্ঞানীরা কিভাবে দৈনন্দিন চাপ কমাবেন তার একটা নির্দেশনা দিয়েছেন।

হাসুন, পজিটিভ থাকুন: নির্মল হাসি রক্তনালির প্রদাহ কমায়, রক্তে স্ট্রেস হরমোনের পরিমাণ কমিয়ে দেয়, এমনকি রক্তে উপকারী এইচডিএল কোলেস্টেরল বাড়ায়।

ধ্যানমগ্নতা: সারা দিনের ব্যস্ততার মধ্যে ১০ মিনিট সময় বের করুন নিজের জন্য। এ সময়টা একা থাকবেন। গভীর শ্বাস নেবেন, চারপাশের সব ভাবনা চিন্তা ভুলে যাবেন। গবেষকরা বলছেন, মেডিটেশন বা ধ্যান, যোগব্যায়াম বা প্রার্থনা- যে পদ্ধতিই ব্যবহার করুন না কেন, এটা উপকারে আসবে।

ব্যায়াম: মনের এ ব্যায়ামের পাশাপাশি দেহের ব্যায়ামও জরুরি। ব্যায়াম যে শুধু ওজন, রক্তচাপ আর রক্তের চর্বি কমায় তা নয়, স্ট্রেস বা চাপ কমাতেও সাহায্য করে। যতবারই আপনি ব্যায়াম করেন, মন সজাগ আর আনন্দময় করার হরমোন নিঃসৃত হয়, যার নাম এনডোরফিন।

‘প্লাগ’ খুলে দিন: চাপ কমানোর একটা উৎকৃষ্ট উপায় হলো আনপ্লাগড হওয়া। দিনে টিভি, কম্পিউটার, সেলফোন অন্তত আধঘণ্টার জন্য হলেও বন্ধ করে রাখবেন। এ সময়টা এমন কিছু করবেন, যা দেহ-মনকে সতেজ করে।

সহজ শখ: খুব ছোট ছোট ব্যাপার যেমন- দীর্ঘ সময় ধরে দারুণ একটা গোসল, গুনগুনিয়ে গান গাওয়া বা শোনা, বাগান করা- এসব সহজ শখ মানসিক চাপ কমাতে অনেকটাই সাহায্য করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© All rights reserved © 2017 nktelevision
Design & Developed BY Shera Web